Thursday, September 5 2019, 3:41 pm
latest News
Home / খেলাধুলা / র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের পাঁচ ধাপ উন্নতি, শীর্ষ দশে নেই আর্জেন্টিনা

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের পাঁচ ধাপ উন্নতি, শীর্ষ দশে নেই আর্জেন্টিনা

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা শুক্রবার নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। এই র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ উন্নতি করে আগের ১৮৮তম স্থান থেকে এগিয়ে ১৮৩তম স্থানে উঠে এসেছে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে এবারও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে জায়গা পায়নি আর্জেন্টিনা।
গেল ৬ জুন প্রাক-বাছাইয়ের প্রথম লেগে লাওসের মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়ে ফেরে বাংলাদেশ। এরপর ফিরতি লেগে গেল ১১ জুন একই দলের সঙ্গে গোলশূন্য ড্র করে মূল ২০২২ সালে অনুষ্ঠিত হতে যাওয়া কাতার বিশ্বকাপের মূল বাছাইপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে জেমি ডের শিষ্যরা।
আনন্দের এই মুহূর্তে ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতির সুখবরটিও পেলো বাংলাদেশের ফুটবলে লাল-সবুজের প্রতিনিধিরা।তাদের রেটিং পয়েন্ট ৯০৯ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯২২। লাওসের বিপক্ষে ম্যাচের পরেই পয়েন্ট বেড়েছে ১৩।
এদিকে, নতুন র‍্যাঙ্কিংয়ে শীর্ষ চার দলের অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। তবে বিশ্ব ফুটবলের একনম্বর দল বেলজিয়াম দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের সঙ্গে পয়েন্ট ব্যবধান বাড়িয়েছে। রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়ামের পয়েন্ট এখন ১ হাজার ৭৪৬। গেল শনিবার রাতে ইউরোর বাছাইপর্বে তুরস্কের কাছে হেরে যাওয়া বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের পয়েন্ট ১ হাজার ৭১৮।
আগের তৃতীয় স্থান ধরে রেখেছে ব্রাজিল। চার নম্বরে থাকা ইংল্যান্ডের অবস্থানও অপরিবর্তিত। প্রথমবারের মতো আয়োজিত উয়েফা নেশন্স লিগের শিরোপা জেতা পর্তুগাল দুই ধাপ এগিয়েছে। ক্রিস্টিয়ানো রোনালদোরা এখন আছেন পাঁচ নম্বরে।
এক ধাপ পিছিয়ে ছয়ে নেমে গেছে ক্রোয়েশিয়া। দুই ধাপ এগিয়ে সাত উঠে এসেছে ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেন। দুই ধাপ অবনমন হয়েছে উরুগুয়েরও। তারা রয়েছে আটে। এক ধাপ পিছিয়ে নয় নম্বরে সুইজারল্যান্ড। র‍্যাঙ্কিংয়ের সেরা দশের শেষ স্থানটি দখল করা ডেনমার্কের অবস্থানের হেরফের হয়নি।
পরের স্থানে রয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। ১২তম স্থানে আর্জেন্টিনা। এরপর যথাক্রমে রয়েছে কলম্বিয়া, ইতালি, নেদারল্যান্ডস, চিলি, সুইডেন, মেক্সিকো, পোল্যান্ড ও ইরান। চ্যানেল আই অনলাইন

Micro Web Technology

Check Also

উইন্ডিজকে পাত্তাই দিল না ইংল্যান্ড; ৮ উইকেটের জয়

বিশ্বকাপের ১৯তম ম্যাচে উইন্ডিজকে ৮ উইকেটে হারালো ইংল্যান্ড। কাজটা সহজ করে রেখেছিলেন বোলাররা। উইন্ডিজের দেয়া ছোট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + six =