Saturday, September 7 2019, 1:10 pm
latest News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / বরাদ্দ বাড়ছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে

বরাদ্দ বাড়ছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে তথ্য প্রযুক্তিখাতে বরাদ্দ বাড়ছে ২০ শতাংশ। এ খাতে ১৫ হাজার ৭৭৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব পেশ করেছেন।
চলতি অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ১৩ হাজার ১১১ কোটি টাকা। ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগসহ অন্য মন্ত্রণালয় মিলে সামগ্রিকভাবে এ বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।
আগামী অর্থবছরের বাজেটে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্ত ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বরাদ্দ প্রায় ২২ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। একই মন্ত্রণালয়ের অধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বরাদ্দ বাড়ানো হচ্ছে ১১ শতাংশ।
প্রস্তাবিত বাজেটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বরাদ্দ বাড়ছে ১৯৫ কোটি টাকা। আসন্ন ২০১৯-২০ অর্থবছর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বরাদ্দ রাখা হয়েছে ১ হাজার ৯৩০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে ছিল ১ হাজার ৭৩৭ কোটি টাকা। আর ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পরিচালন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে মোট ৩ হাজার ৪৬১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে এ বিভাগের বরাদ্দ ছিল ২ হাজার ৮৪০ কোটি টাকা। অর্থাৎ চলতি অর্থবছরের তুলনায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বরাদ্দ বাড়ছে ৬২১ কোটি টাকা। বিভাগটির উন্নয়ন ব্যয় বরাদ্দ দেয়া হচ্ছে ২ হাজার ৩৯৭ কোটি টাকা।
আর ডাক, টেলিযোগাযোগ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও অন্যান্য মন্ত্রণালয় মিলে তথ্য প্রযুক্তিখাতের বরাদ্দ ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ১৩ হাজার ১১১ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে তা বাড়িয়ে প্রস্তাব করা হয়েছে ১৫ হাজার ৭৭৩ কোটি টাকা। বণিক বার্তা

Micro Web Technology

Check Also

রোজা সম্পর্কে গুগলে যে ১০ প্রশ্ন বেশি খোঁজা হয়

মাহে রমজান আসলে মুসলিম-অমুসলিম সবাই রমজান সম্পর্কে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় জানার চেষ্টা করে থাকেন। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + six =