Saturday, September 7 2019, 12:01 pm
latest News
Home / কৃষি ও জলবায়ূ / পরিবেশ বাঁচাতে ও বিদ্যুৎব্যয় কমাতে সোলার প্যানেল ভরসা বেঙ্গালুরুর বাসিন্দাদের

পরিবেশ বাঁচাতে ও বিদ্যুৎব্যয় কমাতে সোলার প্যানেল ভরসা বেঙ্গালুরুর বাসিন্দাদের

ছবি: সংগৃহীত

বিশ্বজুড়েই দিন দিন বাড়ছে পরিবেশ দূষণ। তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিই গোটা দেশে প্রয়োজনীয় বিদ্যুতের অধিকাংশটা জোগায়। কিন্তু ধীরে ধীরে শেষ হয়ে আসছে খনিজ কয়লা, পাশাপাশি তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি থেকে নির্গত কার্বন বাতাসে মিশে দূষিত করে তুলছে পৃথিবীকে। এই পরিস্থিতিতে ভারতে পরিবেশ বাঁচাতে এগিয়ে এলেন বেঙ্গালুরুর এআরকে সেরেনে কাউন্টি কমপ্লেক্সের বাসিন্দা।
পরিবেশে কার্বনের মাত্রা কমাতে সেই সঙ্গে নিজেদের বিদ্যুতের খরচ কমাতে কমপ্লেক্সের ছাদে দেশের অন্যতম বড় সোলার প্যানেল বসিয়েছেন তাঁরা। এই সোলার প্যানেল থেকে উৎপন্ন হবে ১০৬ কিলোওয়াট বিদ্যুৎ। কিন্তু তাতে পরিবেশ কোনওভাবেই দূষিত হবে না।
কমপ্লেক্সের মধ্যে থাকা ২৮০টি ফ্লাটের বাসিন্দারা এই সোলার প্যানেলটি থেকেই প্রয়োজনীয় বিদ্যুতের সরবরাহ পাচ্ছেন। সবমিলিয়ে ওই কমপ্লেক্সের বাসিন্দাদের খরচ হয়েছে ৫৭ লক্ষ টাকা।
কমপ্লেক্সের এক বাসিন্দা অমিতের কথায়, ‘‌আমাদের কমপ্লেক্স অনেকটাই বড়। যার মধ্যে ফ্লাটের সংখ্যা ২৮০। ফলে আমাদের বিদ্যুতের খরচও বেশি। আর তাই সবার সঙ্গে আলোচনার পরই আমরা এই সোলার প্যানেল বসানোর সিদ্ধান্ত নিয়েছি। এর ফলে ৮০ একর জুড়ে গাছ থাকলে তারা যতটা কার্বন শুষে নেবে, আমরা সেই পরিমাণ কার্বনই বাতাসে মিশে যাওয়া আটকাতে পেরেছি। আর এর ফলে আমাদের বিদ্যুতের বিলও অনেকটাই কমে গিয়েছে।’
জানা গিয়েছে, এর আগে ওই কমপ্লেক্সে সব মিলিয়ে প্রতিমাসে বিদ্যুতের বিল আসত ১ লক্ষ ৬০ হাজার টাকা। কিন্তু সোলার প্যানেল লাগানোর পর সেটা প্রায় ৭০ শতাংশ কমে গিয়েছে। ২২ মার্চ থেকে ১ জুন পর্যন্ত ৬৮ দিনে বিল এসেছে মোট ১ লক্ষ ১৩ হাজার টাকার।‌ সূত্র: আজকাল

Micro Web Technology

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 12 =