Friday, September 6 2019, 5:50 pm
latest News
Home / আন্তর্জাতিক / গণতন্ত্রপন্থী ছাত্রনেতার মুক্তি দিলো হংকং; অবরোধ সমাপ্ত ঘোষণা বিক্ষোভকারীদের

গণতন্ত্রপন্থী ছাত্রনেতার মুক্তি দিলো হংকং; অবরোধ সমাপ্ত ঘোষণা বিক্ষোভকারীদের

হংকংয়ে গণতন্ত্রের দাবিতে আন্দোলনের সময় ছাত্র নেতা জশুয়া উং। ফাইল ছবি।

ছাত্রনেতা জশুয়া উং’কে সোমবার কারাগার থেকে মুক্তি দিয়েছে হংকং কর্তৃপক্ষ। ২০১৪ সালে গণতন্ত্রের দাবিতে বিভিন্ন বিক্ষোভে হংকংয়ের ‘আমব্রেলা মুভমেন্টে’ তিনি নেতৃত্ব দেন এবং নেতা হয়ে ওঠেন। কারা ফটক থেকে এএফপি’র এক প্রতিবেদক একথা জানান।
সংশোধন কেন্দ্র থেকে বেরিয়ে আসার পরপরই সাংবাদিক ও সমর্থকরা তাকে ঘিরে ধরে। এসময় তার কাছে কাপড় রাখার ছোট একটি ব্যাগ ছিল এবং তিনি সাদা শার্ট পরে ছিলেন।

হংকংয়ের রাস্তায় বিক্ষোভকারী

এদিকে সরকারবিরোধী বিক্ষোভকারীরা সোমবার সকালে পার্লামেন্টের বাইরের প্রধান সড়কে তাদের অবরোধের সমাপ্তি ঘোষণা করেছে। ফলে ওই রাস্তা দিয়ে ফের যানবাহন চলাচল শুরু হয়েছে। ঘটনাস্থল থেকে এএফপি’র এক প্রতিবেদক একথা জানিয়েছেন।
সড়ক অবরোধ করে রাখা কয়েকশ’ বিক্ষোভকারীকে পুলিশ সোমবার সকালে রাস্তাটি ছেড়ে দেয়ার অনুরোধ জানালে তারা পুলিশের সাথে কোন ধরনের সংঘর্ষে না জড়িয়ে একেবারে শান্তিপূর্ণভাবে ব্যস্ত সড়কটি ছেড়ে দেয়। সেখানে থাকা বিক্ষোভকারীদের অধিকাংশ পার্শ্ববর্তী একটি পার্কে চলে যায়।
রবিবার চীনপন্থী প্রত্যর্পণ বিল পুরোপুরি বাতিলের দাবিতে হংকংয়ে ২০ লাখ বিক্ষোভকারী রাজপথে নামে বলে জানিয়েছে আয়োজকরা। তবে পুলিশ বলছে বিক্ষোভকারীর সংখ্যা ৩ লাখ ৩৮ হাজার।
এ বিল পুরোপুরি বাতিল ছাড়াও হংকংয়ের চীনপন্থি প্রধান নির্বাহী ক্যারি লামের পদত্যাগ দাবি করছে বিক্ষোভকারীরা। বিক্ষোভের মুখে ইতিমধ্যে জনগণের কাছে ক্ষমা চেয়েছেন প্রধান নির্বাহী লাম। আয়োজকদের বলা বিক্ষোভকারীর সংখ্যা সত্য হলে হংকংয়ের ইতিহাসে এটাই সবচেয়ে বড় বিক্ষোভ। ইত্তেফাক

Micro Web Technology

Check Also

সাড়ে নয়টার মধ্যে মন্ত্রীদের অফিসে ঢোকার নির্দেশ মোদীর

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার দ্বিতীয় দফা মেয়াদের শুরুতেই মন্ত্রীদের ঠিক সময়ে অফিসে আসার উপর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + fifteen =