Friday, September 6 2019, 5:50 pm
latest News
Home / খেলাধুলা / ক্যারিবীয়দের বিপক্ষে সাকিবময় জয়ে পয়েন্ট টেবিলের পাঁচে বাংলাদেশ

ক্যারিবীয়দের বিপক্ষে সাকিবময় জয়ে পয়েন্ট টেবিলের পাঁচে বাংলাদেশ

আরো একটি সাকিব আল হাসানময় জয় বাংলাদেশের। নিজের দিনে ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে বলতে গেলে একাই ক্যারিবিয়ানদের হারিয়ে দিলেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। তার ও লিটন দাসের অনবদ্য জুটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইতিহাস গড়ে জয় পেয়েছে টাইগাররা। বিশ্বকাপ ক্রিকেটের ওয়ানডে আসরে এই প্রথম ৩২২ রানের পাহাড় ডিঙিয়ে জয় পেল বাংলাদেশ। এর আগে গত বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে রান তাড়া করে ৩২২/৪ স্কোর করে জয় পেয়েছিল মাশরাফিরা।
সোমবার ইংল্যান্ডের টনটনে শাই হোপ, এভিন লুইস ও সিমরন হেটমায়ারের ঝড়ো ফিফটিতে ৮ উইকেটে ৩২১ রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ। অথচ টার্গেট তাড়া করতে নেমে ৫১ বল হাতে রেখে ৭ উইকেটের দাপুটে জয় পায় বাংলাদেশ। দলের জয়ে সর্বোচ্চ ৯৯ বলে ১৬টি চারের সাহায্যে অপরাজিত ১২৪ রান করেন ‘ম্যান অফ দা ম্যাচ’ সাকিব। এছাড়া ৬৯ বলে ৮টি চার ও চারটি ছক্কায় অপরাজিত ৯৪ রানের আগুনে ইনিংস খেলেন লিটন দাস। শুরুতে ওপেনার তামিম ইকবাল করেন ৫৩ বলে ৪৮ রান।
জয়ের বিশাল টার্গেটে নেমে উদ্বোধনী জুটিতে মাত্র ৮.২ ওভারেই ৫২ রানের উড়ন্ত সূচনা এনে দেন তামিম ও সৌম্য সরকার। ২৩ বলে ২৯ রান করে ফেরেন সৌম্য। এরপর দ্বিতীয় উইকেটে সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে ৬৯ রানের জুটি গড়েন তামিম। এরপরই দুর্ভাগ্যক্রমে রান আউট হয়ে ফেরেন তামিম। তার খেলা বল ধরেই চোখের পলকে স্ট্যাম্পে ছুড়ে মারেন বোলার কটরেল। দ্রুত শুয়ে পড়েও নিজেকে রক্ষা করতে পারেননি এই উদ্বোধনী ব্যাটসম্যান। ইএসপিএনের ভাষায় এটা ছিলো ‘ম্যাজিক মোমেন্ট’।
তার বিদায়ের পর রানের খাতা খুলতে না খুলতেই আউট হন মুশফিকুর রহিম। ব্যক্তিগত ১ রানে থমাসের বলে শাই হোপের হাতে ক্যাচ দেন দলের অন্যতম এই অভিজ্ঞ ব্যাটসম্যান। এরপর দলীয় ১৩৩ রানে লিটন দাসকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন সাকিব। চতুর্থ উইকেটে সাকিব-লিটনের অবিচ্ছিন্ন ১৮৯ রানের জুটিতে জয় নিশ্চিত করে বাংলাদেশ। আর এই জুটি গড়ার পথেই বিশ্বকাপে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি গড়ার পাশাপাশি ওয়ানডে ক্যারিয়ারে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব।
এর আগে ইংল্যান্ডের কাউন্টি গ্রাউন্ড টনটনে টস জিতে বল বেছে নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ফিল্ডিংয়ে নেমে শুরুতেই সফলতা পান মাশরাফির সঙ্গে আক্রমণ শুরু করা মোহাম্মদ সাইফুদ্দিন। তার বলে ব্যক্তিগত শূন্য রাতে উইকেটরক্ষক মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দেন ক্রিস গেইল। এরপর কিছুটা ধীরগতিতে খেলে ১১৬ রানের বড় জুটি গড়েন শাই হোপ ও এভিন লুইস। মূলত শাই হোপের ৯৬, এভিন লুইসের ৭০ রানের দায়িত্বশীল ব্যাটিং ও সিমরন হেটমায়ারের ২৬ বলে ৫০ রানের ঝড়ো ইনিংসে আট উইকেট হারিয়ে ৩২১ রানের বড় সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ।
সব মিলিয়ে এ জয়ের ফলে ৫ ম্যাচ থেকে ৫ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখলেন টাইগাররা। উঠে এসেছে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে কার্যত বিশ্বকাপই শেষ হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের!

Micro Web Technology

Check Also

উইন্ডিজকে পাত্তাই দিল না ইংল্যান্ড; ৮ উইকেটের জয়

বিশ্বকাপের ১৯তম ম্যাচে উইন্ডিজকে ৮ উইকেটে হারালো ইংল্যান্ড। কাজটা সহজ করে রেখেছিলেন বোলাররা। উইন্ডিজের দেয়া ছোট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 3 =