Friday, September 6 2019, 12:02 am
latest News
Home / Lead News / ঈদের ছুটিতে বিদেশ ভ্রমণে দুই লাখ বাংলাদেশি

ঈদের ছুটিতে বিদেশ ভ্রমণে দুই লাখ বাংলাদেশি

এবার ঈদের ছুটিতে বিদেশ ভ্রমণে যাচ্ছেন দুই লাখ বাংলাদেশি। ইতোমধ্যে দেশ ছেড়ে কাঙ্খিত ভ্রমণ গন্তব্যের উদ্দেশে পাড়ি দিতে শুরু করেছেন দেশের ভ্রমণপিপাসুরা।

টানা লম্বা ছুটি কাজে লাগিয়ে মানুষ ভারত, ব্যাংকক, সিঙ্গাপুর, মালয়েশিয়া, বালি, মালদ্বীপ, নেপাল ও ভুটানে ঘুরতে যাচ্ছেন। দেশের বিভিন্ন ট্যুর এজেন্সির কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এমনটি জানা গেছে। আর ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) দেওয়া তথ্যে, শুক্রবার থেকেই ছুটি কাটাতে মানুষ দেশ ছাড়তে শুরু করেছেন।

সংস্থাটির দায়িত্বশীল সূত্রে জানা যায়, এরই মধ্যে বাংলাদেশ বিমান ছাড়াও অন্য বেসরকারি এয়ারলাইনস কোম্পানিগুলোর কাছে জুন মাসের প্রথম দুই সপ্তাহের জন্য বিভিন্ন রুটে কোম্পানিগুলোর পরিচালিত আন্তর্জাতিক ফ্লাইটের টিকিট মিলছে না। কয়েক বছর ধরেই ঈদের ছুটিতে মানুষ স্থানীয় বিভিন্ন পর্যটন স্পট ছাড়াও বাংলাদেশের আশপাশে অবস্থিত পর্যটন সমৃদ্ধ অন্য দেশগুলোতে পরিবার-পরিজন ও বন্ধুবান্ধব নিয়ে ঘুরতে যাচ্ছেন। বিশেষ করে ভারত ভ্রমণের ক্ষেত্রে ভিসা প্রক্রিয়া আগের তুলনায় সহজ এবং ভ্রমণ খরচ কম হওয়ায় বাংলাদেশিদের মধ্যে উল্লেখ সংখ্যক ভ্রমণকারীই এখন ঈদের ছুটিতে পার্শ¦বর্তী এই দেশটিতে ভ্রমণ করতে যাচ্ছেন।স্থানীয় ট্রাভেল এজেন্সিগুলোও বিগত বছরগুলোতে ঈদ মৌসুমকে ঘিরে জমিয়ে ব্যবসা করেছে। এরই ধারাবাহিকতায় এবারও ঈদের ছুটিতে ভারতের সিকিম, শিলং, মেঘালয় ও কাশ্মীরসহ বেশ কয়েকটি আকর্ষণীয় স্থানে ভ্রমণ প্যাকেজের ব্যবস্থা করেছে দেশীয় বিভিন্ন ট্যুর এজেন্সি।

‘বিমান বাংলাদেশ হলিডেস’ এই ঈদে ‘সিকিম ঈদ স্পেশাল গ্রুপ ট্যুর’ (গ্যাংটক-লাচুং)-এর ব্যবস্থা করেছে। সড়কপথে সাত দিন ছয় রাতের এই প্যাকেজে জনপ্রতি প্যাকেজ মূল্য পড়বে ২২ হাজার টাকা। ভারত ছাড়াও সড়ক ও আকাশপথে পার্শ্ববর্তী অন্য দেশগুলোর মধ্যে ভুটান ও নেপালে ঈদের ছুটি কাটাতে যাচ্ছেন অনেক বাংলাদেশি। ট্যুর অপারেটর কোম্পানিগুলোও ভ্রমণ খরচের ওপর ভিত্তি করে বাংলাদেশ থেকে সড়ক ও আকাশপথে নেপাল ও ভুটান ভ্রমণের প্যাকেজ দিচ্ছে।

গ্রুপ ট্যুরের ক্ষেত্রে দুই থেকে চারজনের ভ্রমণের জন্য নেপালের কাঠমান্ডু ও নাগরকোটে তিন রাত চার দিনের ভ্রমণ খরচ পড়বে জনপ্রতি প্রায় ৩০ হাজার টাকা। আর আকাশপথে ভুটানের গ্রুপ ট্যুরের ক্ষেত্রে পাঁচ দিন চার রাতের জন্য খরচ পড়বে জনপ্রতি প্রায় ৪৫ হাজার টাকা। এ ক্ষেত্রে ভ্রমণ ব্যয়ের চাপ কমানোর সুবিধার্থে কেউ চাইলে কিস্তিতেও এই প্যাকেজ মূল্য পরিশোধের সুযোগ পাবেন। কসমস হলিডে নামক ট্রাভেল এজেন্সি ১২ মাসের কিস্তিতে এই ঈদে ভুটান ভ্রমণের ব্যবস্থা করেছে। আশপাশে দেশ ছাড়াও অন অ্যারাইভাল ভিসা সুবিধা থাকায় বাংলাদেশ থেকে কয়েক বছর ধরে বহু ভ্রমণপিয়াসী মানুষ ঈদের ছুটিতে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ ও ইন্দোনেশিয়ার বালিতে ঘুরতে যাচ্ছেন।

দেশের কয়েকটি ট্যুর এজেন্সি এই ঈদেও মালদ্বীপ ও বালিতে ঘুরে আসার ব্যবস্থা করেছে। ‘চলঘুরি ডট কম’ নামের একটি ট্রাভেল কোম্পানি এবারের ঈদে মালদ্বীপ ও বালিতে ঘুরে আসার জন্য বেশ কিছু আকর্ষণীয় ঈদ প্যাকেজের ব্যবস্থা করেছে। এই কোম্পানির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রমি ইসলাম বলেন, ‘ঈদে প্রিয় মানুষটিকে নিয়ে সুন্দর সময় কাটানোর জন্য আমরা মালদ্বীপ ও বালিতে বেশ কিছু রোমান্টিক ট্যুরের আয়োজন করেছি। আর গ্রাহকদের সাড়াও ইতিবাচক।’

টোয়াবের প্রেসিডেন্ট তৌফিক উদ্দিন আহমেদ গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এবার ঈদের ছুটিতে রেকর্ডসংখ্যক মানুষ দেশের বাইরে ঘুরতে যাচ্ছেন। বিশেষ করে সিঙ্গাপুর, মালয়েশিয়া, ব্যাংকক, নেপাল, ভুটান, ভারত যাওয়ার জন্য আগামী ১৫ তারিখ পর্যন্ত কোনো প্লেনের টিকিট পাওয়া যাচ্ছে না। মূলত ৩১ মে থেকে মানুষজন পরিবার-পরিজন নিয়ে দেশ ছাড়তে শুরু করেছে। বাংলাদেশ প্রতিদিন

Micro Web Technology

Check Also

এইচএসসি’র ফল প্রকাশ জুলাইয়ের তৃতীয় সপ্তাহে

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য ২০, ২১ বা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 1 =